মোঃ সেলিম রেজা,কেশবপুর প্রতিনিধি: কেশবপুরর আটঘরা দক্ষিণ মাঠ এবং পঞ্চিম মাঠে বর্তমানে পিঁয়াজের চারা রোপণের ধুম পড়েছে। সরজমিনে যেয়ে দেখা যায় ছোট বড় অসংখ্য মানুষ পিঁয়াজের চারা রোপণে ব্যাস্ত।

পিঁয়াজ চাষী রবিউল ইসলামের সংঙ্গে কথা বলে জানা যায় বর্তমানে আটঘরা দক্ষিণ মাঠে ৫০ থেকে ৫৫ বিঘা জমিতে পিয়াজ চারা রোপণ করা হচ্ছে।

এবং আটঘরা পশ্চিম মাঠে ১০০ বিঘার উপরে পিয়াজের চাষ হচ্ছে। আবহাওয়া ভাল থাকলে প্রতি বিঘায় ৬০ মন পিঁয়াজ উৎপাদন করা সম্ভব আর যদি আবহাওয়া ভালো না থাকে বিঘাপ্রতি ২৫ থেকে ৩০ মন পিয়াজ উৎপাদন হয়। গত বছর পিঁয়াজ ভালো উৎপাদন হয়নি তারপরও বিঘায় ৩০ থেকে ৩৫ মন উৎপাদন হয়েছিল দামের দিক বিবেচনা করে প্রতি মন এক হাজার থেকে ১১০০ টাকায় বিক্রি হয়েছিল। এবছর পেঁয়াজের দাম যেহেতু বেশি সেহেতু পিয়াজ চাষীরা দাম বেশি পাবে বলে আশা করেন। জমি ভালো করে শুকিয়ে ৪ বার চাষ দিয়ে তারপর পেঁয়াজ রোপন করতে হয়। এই মাঠে সকাল থেকে দুপুরের আজান পযন্ত প্রতি জোন ৩০০ টাকায় কাজ করছে। মাটি টান টান না হলে পিঁয়াজের পলন ভাল হয় না। এই সকল চারা পিয়াজ থেকে পিয়াজ আগামী ফাল্গুন মাসের শেষে এবং চৈত্র মাসের প্রথম দিকে উত্তলন করা হবে।
আটঘরা দক্ষিণ মাটে পিয়াজ চাষ করছেন সেলিম মোড়ল, শামসুর মোড়ল, নিজাম শেখ, মসিয়ার সানা,
লুৎফর সানা,আমছার মোড়ল আরো অনেকে। কেশবপুর বাজারে বর্তমানে নতুন পিয়াজ ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে অথচ নেঙরুর হাটে ১২০ টাকা দরে নুতন পিঁয়াজ বিক্রি হয়েছে গতকাল।